News Bank Bangla Sorojontro

চারদিকে ষড়যন্ত্র কী যে করি !

রিয়াজ হায়দার চৌধুরী

চারিদিকে যেন ষড়যন্ত্রের অক্টোপাস! সংবাদ মাধ্যম বলুন কিংবা রাষ্ট্রের অন্য ভীতগুলো, সর্বত্রই একই অবস্থা । আমার নিজের দিকে তাকালেই আমি পুরো দেশ ও সমাজকে দেখতে পাই।

সংবাদ মাধ্যমের দীর্ঘ দিনের কর্মী কিংবা পেশাজীবী হিসেবে ব্যক্তিগত ভাবে যদি উদাহরণ টেনেই বলি, তো বলতে হয়, আমার হয়েছে চতুর্মুখী সংকট। দুর্নীতিবাজরা ভয় পান। নষ্টদের চক্ষুশূলে পরিণত আমি। বিকৃত রাজনৈতিক চরিত্রের লোকেরা অযথা কালিমা দেন। নানাজাতের অপপ্রচার তাদের।

জামাত-বিএনপি বিরোধিতা করে। ওরা জানে আপোষ হবে না । সমঝোতা করবো না কখনোই। দমানো যাবে না। তাই ঠেকাতে মরিয়া হয়।

আর আওয়ামী লীগের আপন জনেরা অনেকেই ভাবেন , এইতো ডিঙ্গিয়ে গেল বলে ! সমসাময়িক রাও অনেকেই ভুগেন ঈর্ষায়। তাদের তৎপরতায় বাংলাদেশের জাতীয় খেলা কবাডি’র তাৎপর্য বুঝা যায়।

প্লট ফ্ল্যাট আর পুকুর চোর, বন্দর খেকো ব্যবসায়ী আর লুটেরা নেতারা ভাবেন, ‘এ তো শুদ্ধাচারি ঋষি । ওরে দিয়ে কিছু’ই হবে না । না খাবে, না খাওয়াবে। উল্টো খুড়িয়ে বের করবে লুটের বাড়ি ।’

অপেশাদাররা ভাবেন যমদূত । হলুদ সাংবাদিক, কসাই ডাক্তার, মুরগি সাপ্লাইকারি শিক্ষক কিংবা ভুয়া মুক্তিযোদ্ধা থেকে শুরু করে ভুয়া কবি, ধান্দাবাজ সমাজসেবক-সংগঠক, পাড়ার ঠকবাজ মাস্তান, ছিচকে চোর, ইয়াবা কারবারি বা তাদের স্বজনদের কাছে মূল্যায়নটি কেমন, তাতো আর বলার অপেক্ষা রাখে না । এই সমাজটা জুড়েই এই বহু মাত্রিক অপরাধীদের বিস্তার। তারা সর্বজোট । ভালো মানুষদের কোন জোট নেই। ভালোরা কেবল দলছুট । কেউ কেউ দেশত্যাগী । অনেকে সমাজ বিচ্ছিন্ন । নিজেকে আড়ালে রেখেছেন। নিভৃতচারি । আবার ভালো মানুষ অনেকেই ঘরের ভেতর ঘর করেছেন।

সৎ মানুষেরা বেশিরভাগ ক্ষেত্রেই নিজেকে নিয়ে, নিজের অস্তিত্ব টিকাতে ব্যস্ত । সৎ পরীক্ষিত নিবেদিতরা এই সমাজে, পেশায় ও দলে, কিংবা রাষ্ট্রে দিন দিন বেঁচে থাকার যোগ্যতা হারিয়ে ফেলছেন। কী যে করি !

লেখক পরিচিতি:

রিয়াজ হায়দার চৌধুরী : সহ সভাপতি , বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও সিন্ডিকেট সদস্য, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *