ড. আনোয়ারা আলমের বহুমাত্রিকতা

 

25.05.2021 , 06.24


ড.আনোয়ারা আলমের বহুমাত্রিক গুণ নিয়ে লিখেছেন  বাংলা একাডেমি পদক পাওয়া শিশু সাহিত্যিক সাংবাদিক রাশেদ রউফ।‌
শুধু লেখক হিসেবে নন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক এই সাধারণ সম্পাদক চট্টগ্রাম শহরের একজন সংগঠক হিসেবেও ড.আনোয়ারা আলমকে দেখেছেন তাঁর সাংগঠনিক দৃষ্টিতে । আজ জন্মদিনে তা’ই হুবহু তুলে ধরা হলো- newsbankbangla.com

 

ড. আনোয়ারা আলম : বহুমাত্রিক প্রতিভাসম্পন্ন ব্যক্তিত্ব

রাশেদ রউফ

 

ড. আনোয়ারা আলম। সমকালের বহুমাত্রিক প্রতিভাসম্পন্ন ব্যক্তিত্ব। একজন নিভৃতচারী লেখক হিসেবে, পরিশ্রমী গবেষক হিসেবে, দক্ষ শিক্ষাবিদ হিসেবে, সমকালীন প্রসঙ্গবিষয়ে অভিজ্ঞ অর্থনীতিবিদ হিসেবে, জ্ঞানী বক্তা হিসেবে, বেতার-টিভির অনিবার্য উপস্থাপক হিসেবে, ধৈর্যশীল সংগঠক হিসেবে তিনি অনন্য।

 

 

 

‘ব্রিটিশ বিরোধী আন্দোলনে চট্টগ্রামের নারী’ গ্রন্থের জন্য জন্য পেয়েছেন ব্যাপক খ্যাতি ও পরিচিতি। এছাড়া আরো কয়েকটি বই প্রকাশিত হয়েছে তাঁর…..

 

গল্প লেখেন, কবিতাও লিখেছেন একসময়। প্রবন্ধ লেখেন, সমসাময়িক প্রসঙ্গে কলাম লেখেন, লেখেন ছোটোদের জন্যও নানা স্বাদের রচনা। ‘ব্রিটিশ বিরোধী আন্দোলনে চট্টগ্রামের নারী’ গ্রন্থের জন্য জন্য পেয়েছেন ব্যাপক খ্যাতি ও পরিচিতি। এছাড়া আরো কয়েকটি বই প্রকাশিত হয়েছে তাঁর। এর মধ্যে রয়েছে : ‘বসন্তের বৃষ্টি’, ‘নারী ও সমাজ’, ‘নারীর জীবন’, ‘ভিন দেশে ঝরা পালক’, ‘আমার শিক্ষকতার জীবন’ ‘ছোটদের প্রীতিলতা’,‘ছোট্ট এক রাজকুমারী’,‘নারীর জীবন এবং ইত্যাদি’ ‘প্রসঙ্গ প্রিয় অপ্রিয়’,‘গোধূলি বেলায় মেঘের ভেলায়,‘এক যে ছিল রাজকুমারী,’ ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রম ও শিশু : প্রেক্ষিত বাংলাদেশ’, ‘ঘুমন্ত রাজকুমারী’, ‘রূপাঞ্জল ও রাজকুমার’,‘ গেরিলা যোদ্ধার গল্প শোন’, ‘যাদুর শহর’ প্রভৃতি। খুব শীঘ্রই প্রকাশিত হবে তাঁর আরেক গবেষণা কর্ম।

ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেত্রী শবনম খানম শেরওয়ানীর জীবন ও কর্মকে নিয়ে লেখা বইটি নিয়ে তিনি এখন ব্যস্ত আছেন।

আনোয়ারা আলমের রচনায় আমরা পাই তাঁর জীবনের গভীর উপলব্ধির প্রকাশ। তাঁর মননশীল চিন্তার সুন্দর উপস্থাপন প্রত্যক্ষ করি প্রায় সব কটি লেখায়। অত্যন্ত শাণিত ও যৌক্তিকভাবে তিনি তাঁর মতামত ব্যক্ত করেন পাঠকের সামনে। নানা লেখায় তিনি ভেঙেছেন সংস্কারের প্রাচীর এবং অতিক্রম করেছেন গোঁড়ামির বেড়াজাল।

ব্যক্তিজীবনে সৎ, সাহসী, পরোপকারী এই মানুষটা বড় হৃদয়ের অধিকারী। তিনি অন্যকে বড় করে তোলেন, অন্যের কাজকে মূল্যায়ন করেন অকৃত্রিম আন্তরিকতায়। সমাজব্রতী জীবনসঙ্গী-জনপ্রিয় চিকিৎসক ডা. মুহাম্মদ শামসুল আলমের একান্ত সহযোগিতায় শোক ও বেদনাকে ছাপিয়ে তিনি অতিক্রম করেছেন ক্রান্তিকাল। ড. আনোয়ারা আলম, আমাদের প্রিয় আনোয়ারা আপা।

২৫ মে তাঁর ৭২তম জন্মদিন। তাঁকে জানাই শ্রদ্ধা ও অভিনন্দন। আমরা তাঁর সুস্থতা কামনা করছি। তিনি যেন দীর্ঘ জীবন লাভ করেন-সেই প্রত্যাশা করছি।

#

 


newsbankbangla.com
নিউজ ব্যাংক বাংলা ডট কম
উপদেষ্টা সম্পাদক : রিয়াজ হায়দার চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *