হুইপ শামসুল সহ তিন এমপিকে দেশত্যাগে নিষেধাজ্ঞা : ঘুষ ঠিকাদারি ক্যাসিনো’র অভিযোগ

 

21062021 ,21.09


অনিয়ম, সরকারি অর্থ আত্মসাৎ

শত শত কোটি টাকা অবৈধ আয়

দুদকের আবেদনে অভিযুক্ত তিন এমপি, দুই সরকারী কর্মকর্তা , এক কর্মচারী

নিউজ ব্যাংক বাংলা ডট কম, ঢাকা:

জাতীয় সংসদের হুইপ শামশুল হক চৌধুরী সহ তিন এমপি ও দুই সরকারী কর্মকর্তা এবং এক কর্মচারীকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।‌ ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত এই নিষেধাজ্ঞার আদেশ দিয়েছেন। দুর্নীতি দমন কমিশন-দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে আদালত এই আদেশ দেন।

দুদক অভিযুক্ত এই ছয়জনের বিরুদ্ধে ‘সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে’ বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞার আদেশ দানের জন্য আবেদন করে। এর পরিপ্রেক্ষিতে বিজ্ঞ আদালত নথি শুনানি শেষে এই আদেশ দেন। ‌

 

এমন একসময়ে আদালত বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞার আদেশ দিলেন যখন হুইপ শামশুল হক চৌধুরী এমপির নিজ এলাকা চট্টগ্রামে তার দুর্নীতি ও হুইপ পুত্র শারুন চৌধুরী, ভাই নবাব সহ হুইপ সামশুল পরিবারের সদস্যদের আগ্রাসনের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা ও তাঁদের সন্তানেরা রাজপথে বিক্ষুব্ধ…..


 

যে ছয়জনের উপর বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞার আদেশ দেয়া হয়েছে তারা হলেন:  চট্টগ্রামের  পটিয়া আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্মপ্রধান সাজ্জাদুল ইসলাম, গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ আব্দুল হাই ঢাকার ওয়ান্ডার্স ক্লাবের কর্মচারী আবুল কালাম আজাদ।

এদের ব্যাপারে পুলিশের বিশেষ পুলিশ সুপার ইমিগ্রেশন( ল্যান্ড এন্ড সি পোর্ট), স্পেশাল ব্রাঞ্চ ও বাংলাদেশ পুলিশ এবং আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন অফিস সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য দুর্নীতি দমন কমিশন সচিব,  বিশেষ পুলিশ সুপার ইমিগ্রেশন অ্যান্ড স্পেশাল ব্রাঞ্চ  ও দুদকের অনুসন্ধান কর্মকর্তা সহ অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে আদেশ দেয়া হয়েছে। ঢাকা মহানগর বিজ্ঞ সিনিয়র স্পেশাল জজ ও মহানগর দায়রা জজ ইমরুল কায়েশ  স্মারক নং ৯৪৫৪(২)/২১ মূলে এই আদেশ দিয়েছেন।

উল্লেখ্য , এমন একসময়ে আদালত বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞার আদেশ দিলেন যখন হুইপ শামশুল হক চৌধুরী এমপির নিজ এলাকা চট্টগ্রামে তার দুর্নীতি ও হুইপ পুত্র শারুন চৌধুরী, ভাই নবাব সহ হুইপ সামশুল পরিবারের সদস্যদের আগ্রাসনের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা ও তাঁদের সন্তানেরা রাজপথে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। অবশ্য এ নিয়ে পাল্টাও দিয়েছেন হুইপ সমর্থিত অংশ। এলাকায় হুইপ শামসুল হক চৌধুরীর ‘দলীয় স্বার্থ বিরোধী কর্মকাণ্ডে’র অভিযোগে মাঠে নেমেছেন মুক্তিযোদ্ধা ও প্রবীণ আওয়ামী লীগ নেতা সামসুদ্দিন আহমেদ,  যুবলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা,  বিজিএমইএ’র সাবেক  নেতা মোঃ নাসির উদ্দিন সহ অনেকেই।

আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,  আদেশে বলা হয়েছে, “অভিযোগ সংশ্লিষ্ট এই ব্যক্তিদের বিরুদ্ধে সরকারি কর্মকর্তাদের শত শত কোটি টাকা ঘুষ দিয়ে বড় বড় ঠিকাদারি কাজ নিয়ে বিভিন্ন অনিয়মের মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎ, ক্যাসিনো ব্যবসা সহ শত শত কোটি টাকা অবৈধ প্রক্রিয়ায় অর্জন সংক্রান্ত অভিযোগের অনুসন্ধান চলমান রয়েছে এবং অনুসন্ধানকালে  প্রাপ্ত তথ্য-প্রমাণে অভিযোগের প্রাথমিক সত্যতা প্রমাণিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ‘

এমন সম্ভাবনার কথা জানিয়ে অনুসন্ধানকারী কর্মকর্তা তার আবেদন জানান আদালতকে।

দুদকের প্রধান কার্যালয়ের পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা সৈয়দ ইকবাল হোসেন গত ২২/১০/২০১৯ তারিখে বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের বিশেষ পুলিশ সুপার ইমিগ্রেশন ল্যান্ড এন্ড সি পোর্ট ) বরাবরে পত্র প্রেরণ করেন।

এছাড়া সংশ্লিষ্ট অভিযুক্ত ব্যক্তিদের বিদেশগমন নিষেধাজ্ঞা প্রদানে মাননীয় হাইকোর্ট বিভাগ রিট পিটিশন নং ৮২৪/২০২১ সংক্রান্তে গত ১৬/৩/২০২১ তারিখের রায়ের প্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয় এর নির্দেশ মোতাবেক আদালতের পূর্বানুমতি গ্রহণ করার আবশ্যকতা রয়েছে’ মর্মে অনুসন্ধানকারী কর্মকর্তা উল্লেখ করেন।

সংশ্লিষ্ট অভিযুক্ত ব্যক্তিরা যাতে দেশত্যাগ করতে না পারেন সে জন্য অনুসন্ধানের স্বার্থে অভিযুক্ত এই ছয় ব্যক্তিকে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়ার আদেশ দানের জন্য বিজ্ঞ আদালতে আবেদন জানান অনুসন্ধানকারী কর্মকর্তা। ‌

আবেদনে তিনি উল্লেখ করেন, গোপন সূত্রের ভিত্তিতে তিনি জানতে পারেন যে সংশ্লিষ্ট অভিযুক্ত ব্যক্তিরা দেশ ত্যাগ করে অন্য দেশে যাওয়ার চেষ্টা করছেন।

দুদক এর পক্ষে বিজ্ঞ পিপির বক্তব্য শুনে আদালত আদেশে উল্লেখ করেন, ‘অভিযুক্ত ব্যক্তিরা বিদেশে পালিয়ে গেলে অনুসন্ধান কার্যক্রম দীর্ঘায়িত ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে মর্মে অনুসন্ধানকারী কর্মকর্তা কর্তৃক দাখিলকৃত দরখাস্ত অভিযোগের গুরুত্ব বিবেচনায় দরখাস্তটি মঞ্জুর যোগ্য মর্মে প্রতীয়মান হয় ।’

আদালত উক্ত ৬ জন ব্যক্তির বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা প্রদান করে সংশ্লিষ্টদের সে ব্যাপারে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দান করেন।

 

 


newsbankbangla.com
নিউজ ব্যাংক বাংলা ডট কম
উপদেষ্টা সম্পাদক : রিয়াজ হায়দার চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *