অতন্দ্র প্রহরী হবার আহ্বান, লুটেরাদের প্রতি হুঁশিয়ারি : বইমেলায় পেশাজীবী সমাবেশ

নিউজ ব্যাংক বাংলা ডট কম :

দেশ রক্ষায় সবাইকে অতন্দ্র প্রহরীর ভূমিকায় অবতীর্ণ হতে হবে। প্রত্যেকের নাগরিক দায়বদ্ধতার রয়েছে। তা মাথায় রেখে এগোতে হবে।’
বঙ্গবন্ধুকে নিবেদিত চট্টগ্রামের অমর একুশে বইমেলাতে পেশাজীবী সমাবেশে এমন তাগাদা দেয়া হয়েছে । এতে প্রধান অতিথির বক্তব্যে ‘ শহীদদের স্বপ্নগুলোকে পূরণে ন্যায়ভিত্তিক সমাজ গঠনের’ আহ্বান জানিয়েছেন।


একুশের বইমেলায় প্রধান অতিথির বক্তব্যে দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান ও দৈনিক পূর্বকোণের প্রকাশক জসিম উদ্দীন চৌধুরী এসব কথা বলেন।

রবিবার (৬ মার্চ ) বিকেলে চসিক আয়োজিত অমর একুশে বইমেলা মঞ্চে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

এতে চট্টগ্রাম পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি ও বিশিষ্ট চিকিৎসক ডা. এ কিউ এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে সমাবেশটির উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী।

প্রধান বক্তা ছিলেন পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রাম’র সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ সভাপতি এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য ত্রাখেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, চট্টগ্রাম’র সভাপতি প্রকৌশলী মোঃ হারুন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার, বাংলাদেশ বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আবু তাহের চৌধুরী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবু মোহাম্মদ হাশেম, বাংলাদেশ শিক্ষক সমিতি চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রাম এর অর্থ সম্পাদক এডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী।
স্বাগত বক্তব্য রাখেন বইমেলা কমিটির আহ্বায়ক সাবেক প্যানেল মেয়র কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু।

এছাড়াও বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত জীবন। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রশ্নের সাবেক কাউন্সিলর এডভোকেট রেহেনা বেগম রানু। ছড়া পাঠ করেন আ ফ ম মোদাচ্ছের আলী।
উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক সংগঠক দেওয়ান মাকসুদ আহমেদ, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, সাবেক ওয়ার্ড কাউন্সিলর অঞ্জুমান আরা বেগম, তরুণ সংগঠক আসিফ ইকবাল ।
মুক্তিযুদ্ধের ‌পক্ষের সর্বস্তরের পেশাজীবী ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীরাএতে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন জসিম উদ্দিন চৌধুরী , ‘উন্নয়নের অগ্রযাত্রায় অসংখ্য মাইলফলক ছুঁয়েছে বাংলাদেশ। তবে স্বাধীনতার ৫০ বছরে‌কিছু ঘাটতিও রয়েছে, যেগুলো আমাদের স্বাধীনতার চেতনার পরিপন্থী। এখনই উপযুক্ত সময় নিজেদের দিকে ভালো করে তাকিয়ে দেখার এবং মুক্তিযোদ্ধা ও শহীদদের স্বপ্নগুলোকে পূরণে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে একটি ন্যায়ভিত্তিক সমাজ গঠনের। যেখানে সব মানুষ স্বাধীনতা ও সম মর্যাদা পাবে।

তিনি  বলেন, রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সৃষ্ট আন্দোলনে যে স্বাধিকারের বীজ বপন হয়েছিলো, তা স্বাধীন মাতৃভূমি প্রতিষ্ঠার সংগ্রামের পরিণত হয়েছে। যেমন শেখ মুজিব থেকে পরিণত হয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানে । এক দশক আগেও বাংলাদেশকে যেখানে দারিদ্র্য আর অনুন্নয়নের উদাহরণ হিসেবে উপস্থাপন করা হতো, আজ উন্নয়ন বিশেষজ্ঞগণ সেই বাংলাদেশকেই দারিদ্র্য-জয় এবং উন্নয়নের আদর্শ মডেল হিসেবে তুলে ধরছেন।

তিনি আরো বলেন, আজকের এই উত্তরণের পথ মোটেই মসৃণ ছিল না। দেশের ভিতরে-বাইরে স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধবিরোধী শক্তি বাংলাদেশের অগ্রযাত্রাকে ব্যাহত করতে নানা অপতৎপরতা চালিয়েছে। সে প্রক্রিয়া এখনও অব্যাহত আছে। কাজেই আমাদের সকলকে অতন্দ্র প্রহরীর ভূমিকায় অবতীর্ণ হয়ে দেশবিরোধী সকল অপতৎপরতা রুখে দাঁড়াতে হবে।

সমাবেশের উদ্বোধক প্রফেসর মোঃ ইসমাইল খান বলেন , পেশাজীবীরা নিঃস্বার্থভাবে দেশ গঠনে ভূমিকা রাখছেন। বায়ান্নের ভাষা আন্দোলনে যেমন ,,মহান মুক্তিযুদ্ধে যেমন একইভাবে যুদ্ধ পরবর্তী আজকের বাংলাদেশ পর্যন্ত পেশাজীবীদের রয়েছে অনন্য অবদান। ‘

প্রধান বক্তা চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী পেশাজীবীদের এগিয়ে যাওয়ার পথে দৈনিক পূর্বকোণের স্বপ্নদ্রষ্টা, নাগরিক সংগঠক মোহাম্মদ ইউসুফ চৌধুরীর অবদান স্মরণ করে বলেন, নতুন প্রজন্মকে নিরাপদ দেশ দিয়ে যেতে হলে ভাষাভিত্তিক জাতীয়তাবোধের যে বাংলাদেশ , তাকে ধারণ করতে হবে। ‘
ভাষা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে গণমাধ্যমসহ পেশাজীবী সমাজের অবদান স্মরণ করে রিয়াজ হায়দার চৌধুরী বলেন , পেশাজীবীরা আজ নানা সংকটে নিপতিত। সরকারের উন্নয়ন শক্তির ভিতরে একটি লুটেরা শ্রেণি জন্ম নিচ্ছে । জাতীয় স্বার্থেই তাদের বিরুদ্ধে পেশাজীবীদের স্পষ্ট সোচ্চার ভূমিকা রাখতে হবে ।‌’

সমাবেশের শুরুতেই প্রধান অতিথি জসিম উদ্দিন চৌধুরীকে ফুলেল শুভেচ্ছা জানান মেলা পরিষদের আহবায়ক ড. সৈয়দ নিছার আহমেদ মঞ্জু ও পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী।

 

newsbankbangla.com
নিউজ ব্যাংক বাংলা ডট কম
উপদেষ্টা সম্পাদক : রিয়াজ হায়দার চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *