আমি যদি হুকুম দিবার নাও পারি ……..রিয়াজ হায়দার চৌধুরী

 

স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ঐতিহাসিক এই ভাষণ “সবচেয়ে প্রেরণাদায়ক ভাষণ”

আমি যদি হুকুম দিবার নাও পারি ……..

 

 

আজ ঐতিহাসিক ৭ মার্চ ।
বাঙালি জাতির পিতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের পূর্বেই ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে অবিস্মরণীয় ভাষণ দিয়েছিলেন। সেই ভাষণ দিন আজ।

সেই ভাষণ থেকে বঙ্গবন্ধু বাঙালি জাতিকে সার্বিকভাবে একটি অনিবার্য যুদ্ধের জন্য প্রস্তুত হতে বলেছিলেন। ঘোষণা দিয়েছিলেন,
” আমি যদি হুকুম দিবার নাও পারি , তোমাদের যার যা কিছু আছে তা’ই নিয়ে প্রস্তুত থাকো। মনে রাখবা, রক্ত যখন দিয়েছি রক্ত আরও দিব। তবুও এ দেশকে মুক্ত করে ছাড়বো, ইনশাআল্লাহ’ ।‌

বঙ্গবন্ধু স্পষ্ট ঘোষণা করেছিলেন তাঁর বক্তৃতায়,
“এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা”।

বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষণ বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের জন্য সামগ্রিক প্রস্তুত করেছিল। সে ভাষণটি বিশ্বের অন্যতম সেরা ভাষণ হিসেবেও স্বীকৃতি পায়।
একজন নেতা তাঁর জনগোষ্ঠীকে , তাঁর দেশের মানুষকে, তাঁর মাতৃভূমিকে কী পরিমান ভালবাসেন, কতটুকু সাহস রাখেন সে দেশের জন্য নিজেকে বিলিয়ে দেয়ার, এই ভাষণ থেকে তাঁরও পাঠ পাওয়া যায়‌।

প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ‘ যুগ যুগ ধরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালিকে প্রেরণা দিয়ে যাবে’ বলে মন্তব্য করেছেন

আজ সোমবার (৭ মার্চ) ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে  এ কথা বলেন।

এ সময় শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস আর কেউ বিকৃত করতে পারবে না। পারবে না তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করতে।

এ সময় প্রধানমন্ত্রী বিশ্বের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ঐতিহাসিক এই ভাষণ “সবচেয়ে প্রেরণাদায়ক ভাষণ” বলেও উল্লেখ করেন।

 

পরিচিতি :

রিয়াজ হায়দার চৌধুরী পেশাজীবী নাগরিক সংগঠক। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক এই সভাপতি বাংলাদেশের সাংবাদিকদের সর্বোচ্চ জাতীয় সংগঠন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সদ্য সাবেক(২০১৮-২১) সহ-সভাপতি। দুই দফায় করে ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক। চট্টগ্রামের প্রগতিশীল পেশাজীবীদের মোর্চা ‘পেশাজীবী সমন্বয় পরিষদে’র সাধারণ সম্পাদকও তিনি। চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক এই সিন্ডিকেট সদস্য চট্টগ্রামের নাগরিক- উন্নয়ন -সাংস্কৃতিক- সামাজিক আন্দোলনের সাথে যুক্ত । কাজ করে চলেছেন বাংলাদেশ প্রতিদিনের চট্টগ্রাম ব্যুরো প্রধান ও বিশেষ প্রতিনিধি হিসেবে । কবিতা ও প্রবন্ধ ছোট গল্প প্রতিবেদন সহ নানা বাঁকে তাঁর লেখনির ধারা প্রবাহমান। প্রাচ্য ও পাশ্চাত্যের বহু দেশ ভ্রমণ করেছেন তিনি । লিখেছেন পর্যটন নিয়েও।

নিউজ ব্যাংক বাংলা ডটকমের এই উপদেষ্টা সম্পাদক বাংলাদেশ মিডিয়া সেন্টারেরও স্বপ্নদ্রষ্টা।
সামাজিক মাধ্যমের ইতিবাচক ব্যবহারের লক্ষ্যে তাঁর সৃষ্ট অপর প্রতিষ্ঠান নিউজ ব্যাংক টিভি NEWS BANK TV .

মুক্তিযোদ্ধার সন্তান সাবেক এই ছাত্রনেতা শৈশব থেকেই শিশু-কিশোর ও সাংস্কৃতিক সংগঠনে জড়িত ।

newsbankbangla.com
নিউজ ব্যাংক বাংলা ডট কম
উপদেষ্টা সম্পাদক : রিয়াজ হায়দার চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *